বিশ্বকাপ হকির ইতিহাস (History of World Cup Hockey)

• সপ্তদশ ও অষ্টাদশ শতাব্দীতে ইংল্যান্ডে বিশৃঙ্খলভাবে প্রচুর হকি খেলা হতো। সে সময় একেকটি দলে ১০০ জন করে খেলোয়াড় অংশ নিত। গ্রামবাসীরা খেলাটিকে প্রচণ্ড পৌরুষ ও গর্বের বলে মনে করত। ফলে খেলাটি সে সময় মূলত ভয়ংকর এক রূপ নিয়েছিল। ১৫ দিনেরও বেশি সময় ধরে চলত এ খেলা এবং অনেক খেলোয়াড়কে গুরুতর আহত হতে হতো। একজন রেফারি থাকলেও তাঁর বিশেষ কোনো ক্ষমতা ছিল না। মূলত এর কিছুকাল পর থেকেই খেলাটিতে বেশকিছু নিয়মকানুন যুক্ত হতে থাকে। ১০০ জনের বদলে খেলোয়াড় সংখ্যা দাঁড়ায় ৩০-এ। খেলার মান বাড়ানোর জন্য রেফারির হাতে দেওয়া হয় বিশেষ ক্ষমতা। খেলাটিকে সভ্য করে তোলার জন্য ইংল্যান্ডের এটন কলেজ এতে যুক্ত করে বিশেষ কিছু রীতি। ১৮৭৫ সালে প্রতিষ্ঠা লাভ করে দ্য হকি অ্যাসোসিয়েশন।
• ১৯৫৮ সালে প্রথম বিশ্বকাপ হকির আয়োজন করা হয়। পাকিস্তান, ভারত, অস্ট্রেলিয়া, হল্যান্ড, ইংল্যান্ড, কোরিয়া, মালয়েশিয়া প্রভৃতি দেশ হকি খেলায় যথেষ্ট পারদর্শী।১৯০৮ সালে হকি অলিম্পিকে অন্তর্ভুক্ত হয়। ১৯৪২ সালে ব্রাসেলসে গঠিত হয় ফেডারেশন ইন্টারন্যাশনাল দ্য হকি। এটি হকির সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।
• হকি একটি দলগত ক্রীড়া। এই খেলায় প্রত্যেক দলের খেলোয়াড়েরা হকি স্টিক দিয়ে বলে আঘাত করে, ঠেলে বা ছুঁড়ে বিপক্ষ দলের গোল পোস্টে প্রবেশ করিয়ে গোল করেন। এই খেলার সাধারণ নাম হকি। অনেক দেশেই ফিল্ড হকি পরিচিত হকি নামে। তবে যেসব দেশে আইস হকি বা স্ট্রিট হকির মতো অন্যান্য ধরনের হকিও খেলা হয়, সেখানে ফিল্ড হকি শব্দটি ব্যবহৃত হয়ে থাকে। ভারতীয় প্রজাতন্ত্রের জাতীয় খেলা হল ফিল্ড হকি। পুরুষ ও মহিলাদের জন্য একাধিক আন্তর্জাতিক হকি প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে। এগুলির মধ্যে উল্লেখযোগ্য অলিম্পিক গেমস, প্রতি চার বছর অন্তর আয়োজিত হকি বিশ্বকাপ, বার্ষিক হকি চ্যাম্পিয়নস ট্রফি ও জুনিয়র হকি বিশ্বকাপ। হকি বিশ্বকাপের ইতিহাসে যে সকল দেশগুলি দ্বারা একটি নিদিষ্ট সময়ে বিশ্বকাপ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এবং এই হকি বিশ্বকাপে যে সকল দেশগুলি যোগদান করে ও চ্যাম্পিয়ান এবং রানার্স হয়েছিল তাদের একটি সংক্ষিপ্ত বিবরণের নিম্নরূপ:

সাল আয়োজক চ্যাম্পিয়ান রানার্স
১৯১৭ পাকিস্তান পাকিস্তান স্পেন
১৯৭৩ নেদারল্যান্ডস নেদারল্যান্ডস ভারত
১৯৭৫ মালয়েশিয়া ভারত পাকিস্তান
১৯৭৮ আর্জেন্টিনা পাকিস্তান নেদারল্যান্ডস
১৯৭৯ -৮২ ভারত পাকিস্তান পশ্চিম জার্মানি
১৯৮৬ ইংল্যান্ড অস্ট্রেলিয়া ইংল্যান্ড
১৯৯০ পাকিস্তান নেদারল্যান্ড পাকিস্তান
১৯৯৪ অস্ট্রেলিয়া পাকিস্তান নেদারল্যান্ড
১৯৯৮ নেদারল্যান্ড নেদারল্যান্ড স্পেন
২০০২ মালয়েশিয়া জার্মানি অস্ট্রেলিয়া
২০০৬ জার্মানি জার্মানি অস্ট্রেলিয়া
২০১০ ভারত অস্ট্রেলিয়া জার্মানি
২০১৪ নেদারল্যান্ড অস্ট্রেলিয়া নেদারল্যান্ড

cloudquz

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Bangla GK © 2019 Frontier Theme